মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

ক্রমিক নং

কার্যক্রম

বিবরণ

প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ

যুব প্রশিক্ষণ কেন্দ্র ও জেলা কার্যালয়ের মাধ্যমে বিভিন্ন মেয়াদে বেকার যুবদেরকে প্রশিক্ষণ প্রদান করে থাকে। যেমন: গবাদিপশু, হাস-মুরগী পালন ও কৃষি বিষয়ক। বেসিক কম্পউটার কোর্স, গ্রাফিক্স কমিপউটার কোস। মডার্ণ অফিস ম্যানেজমেন্ট এন্ড কম্পউটার এ্যাপ্লিকেশন, ইলেকট্রনিক্স এন্ড মোবাইল সার্ভিসিং, ইলেকট্রিক্যাল এন্ড হাউস ওয়ারিং, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, পোশাক তৈরী, ব্লক, বাটিক প্রিন্টিং, মৎস্য চাষ।

অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ

উপজেলা কার্যালয়ে স্থানীয় চাহিদার ভিত্তিতে ৭-২১ দিন ব্যাপী বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করে থাকে।

আত্নকর্মসংস্থান

প্রশিক্ষণ গ্রহণ শেষে যুবরা যাতে আত্নকর্মসংস্থান প্রকল্প গ্রহণের মাধ্যমে সাবলম্বী হতে পারে সে জন্য তাদেরকে উদ্বুদ্ধ করা হয়।

যুব ঋণ প্রদান কর্মসূচী

যুবরা প্রশিক্ষণ গ্রহণের পর বিভিন্ন প্রকল্প গ্রহণ করলে তাদেরকে সহজ শর্তে নীতিমালার আলোকে ৩০,০০০/- থেকে ৭৫,০০০/- টাকা যুব ঋণ প্রদান করা হয়।

যুব সংগঠন তালিকাভুক্ত

বিভিন্ন যুব সংগঠনকে যুব দপ্তরের মাধমে তালিকা ভুক্ত করে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করা হয়।

অনুদান প্রদান কার্যক্রম

যুব সংগঠন সমূহকে তাদের গৃহিত প্রকল্পের অনুকূলে বিভিন্ন ধরনের অনুদান প্রদান করা হয়ে থাকে।

সচেতনতা বৃদ্ধি মূলক কার্যক্রম

যুবদেরকে উন্নয়ন কার্যক্রমে সম্পৃক্ত করার লক্ষ্যে অত্র দপ্তর বিভিন্ন সচেতনতা বৃদ্ধি মূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। যেমন: ১) বৃক্ষরোপন ২) যৌতুক বিরোধী কার্যক্রম ৩) ইভটিজিং প্রতিরোধ ৪) স্বেচ্ছায় রক্তদান ৫) প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ইত্যাদি।

জাতীয় যুব পুরষ্কার প্রদানপ্রতি বছরই যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক পরিচালিত বিভিন্ন দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ গ্রহণ শেষে আত্নকর্মসংস্থানে সফল আত্নকর্মী যুব ও যুব মহিলা এবং স্বেচ্ছা সেবার মাধ্যমে দেশের আর্থ সামাজিক উন্নয়ন কর্মকান্ডে অসাধারণ অবদানের জন্য শ্রেষ্ঠ যুব সংগঠককে জাতীয় যুব পুরষ্কার প্রদান করা হয়।